WiFi থেকে বেশীগুন স্পীড নিয়ে আসছে LiFi

বর্তমানে খুব জনপ্রিয় তার বিহীন ইন্টারনেট মাধ্যম WiFi  থেকে বেশীগুন স্পীড নিয়ে আসছে LiFi. যার স্পীড ওয়াইফাইয়ের থেকে ১০০ গুণ বেশী।গতকাল নয়াদিল্লীতে এক সংবাদ সম্মেলনে করে  LiFi এর কথা জানান এস্তোনিয়ান টেক প্রতিষ্ঠানটি।

ইন্টারনেট সংযোগের ক্ষেত্রে ওয়াইফাই-এর সুপারপাস্ট বিকল্প চলে এল। বাস্তবে লাইফাই-র পরীক্ষা হয়েছে এবং তাতে দেখা গিয়েছে যে, এতে প্রতি সেকেন্ডে ২২৪ জিবি ডেটা পাঠানো যাবে। এর ফলে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে কার্যত বিপ্লব ঘটে যাবে। এই গতিতে ১.৫ জিবির ১৮ টি সিনেমা মাত্র এক সেকেন্ডে ডাউনলোড হয়ে যাবে।

IMG_20151019_224402_652
আলোক মাধ্যমে পাঠানো যাবে ইন্টারনেট তথ্য, তাই এর নাম লাইফাই। এস্তোনিয়ান টেক কোম্পানি ভেলমেনির টালিনের অফিসে পরীক্ষায় লাইফাইয়ে প্রতি সেকেন্ডে ১ জিবি গতি পাওয়া গিয়েছে, যা ওয়াইফাই প্রযুক্তির তুলনায় ১০০ গুণ দ্রুত। কোম্পানির সিইও দীপক সোলাঙ্কি জানিয়েছেন, বিভিন্ন শিল্পক্ষেত্রে আমরা কিছু পরীক্ষামূলক প্রকল্প করছি, যেখানে ভিসিবল লাইট কমিউনিকেশন (ভিএলসি) প্রযুক্তি ব্যবহার করা যাবে। এ ব্যাপারে আলোর মাধ্যমে ডেটা সংযোগের নকশা তৈরি করা হয়েছে। বেশ কয়েকটি সংস্থায় ইন্টারনেট সংযোগের জন‍্য পরীক্ষামূলকভাবে ব‍্যবহার করা হয়েছে এই লাইফাই প্রযুক্তি। ভাল ফল পেলে হয়তো বাজারে সাধরণ মানুষের জন‍্যও চলে আসতে পারে লাইফাই। এডিনবরা বিশ্ববিদ‍্যালয়ের গবেষক হ‍্যারাল্ড হাস আবিষ্কার করেছেন এই বিশেষ ইন্টারনেট যোগাযোগ ব‍্যবস্থা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY