Macbook এ বাংলা লিখার সমাধান

Apple Mac Book ব্যবহারকারীরা বাংলা লিখতে গিয়ে বিপাকে পড়েন। তবে Macbook এ বাংলা লিখা যায় খুব সহজেই। এক্ষেত্রে ব‍্যবহারকারী যে কিবোর্ডে লিখে অভ্যস্ত তা ইন্সটল করে নেওয়া বেটার।

কিভাবে Mac Book সহজেই বাংলা লেখা যায় তা এই টিউটোয়ালে তুলে ধরা হয়েছিল। অনেকেই আবার ইউনিকোডে বাংলা লিখতে চান। কিভাবে ইউনিকোড লেআউট ইন্সটল করে ব‍্যবহার করতে হবে তা বিস্তারিত তুলে ধরা হলো এই টিউটোরিয়ালে।

প্রথমে এই ঠিকানায় গিয়ে ইউনিজয় কিবোর্ডটি ও ইউনিকোড ফন্টগুলো ডাউনলোড করে নিতে হবে।

তারপর প্রথমে কিবোর্ড লেআউট ইন্সটল করতে হবে। এর জন্য ডাউনলোকৃত কিবোর্ড লেআউটে ক্লিক করতে হবে। কিন্তু এতে এরর দেখবে বলে বিভ্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি।

এরর দেখালেও ওকে বাটনে ক্লিক করে ম‍্যাকের উপরে ডান পাশে থাকা অ‍্যাপল আইকনে ক্লিক করে ‘system preferences’ অপশনে যেতে হবে।

পরবর্তী ধাপে  ‘Security & privacy’ অপশনে ক্লিক করে ‘General’ ট‍্যাব থেকে ‘open anyway’ অপশনে চাপতে হবে।

পপআপে একটি উইন্ডোজ চালু হবে। সেখান থেকে ‘open’ বাটনে ক্লিক করতে হবে।

তাহলে  সফটওয়‍্যারের ইন্সটল অপশন প্রদর্শিত হবে। সাধারণ সফওয়‍্যারের মতোই এটি ইন্সটল করা যাবে। প্রথমে ‘continue’ বাটনে ক্লিক করে ধারাবাহিকভাবে ইন্সটল বাটনে চাপলে ম‍্যাকের এডমিন পাসওয়ার্ড চাইবে। পাসওয়ার্ড সঠিকভাবে দিলেই ইন্সটল শুরু হবে।

ইন্সটল প্রক্রিয়া শেষ হলে ‘log out’ বাটনে ক্লিক করতে হবে।

এরপর পিসিটি স্লিপমুড গিয়ে আবার চালু হবে। ঠিক একইভাবে ফন্টগুলো ইন্সটল করে নিতে হবে। ইন্সটল প্রক্রিয়া শেষ হলে পরবর্তী ধাপে কিবোর্ড লেআউটটি ডিফল্ট হিসেবে নির্বাচন করে দিতে হবে। কাজটি করতে ম‍্যাকের উপরে ডান পাশে থাকে অ‍্যাপল আইকনে ক্লিক করে আবার ‘System preferences’ এ যেতে হবে।

তারপর ‘keyboard’ অপশনে যেতে হবে।

তারপর ‘input sources’ অপশনে ক্লিক করে নিচের থাকে ‘+’ আইকনে ক্লিক করতে হবে। তারপর ‘others’ থেকে ‘ইউনিজয়’ নির্বাচন করে ‘ add’ বাটনে ক্লিক করতে হবে।

তাহলেই বাংলা কিবোর্ড লেআউটটি ব‍্যবহার করা যাবে। বাংলা ও ইংরেজি কিবোর্ড পরিবর্তন করতে টাস্কবার থেকে লেআউট পরিবর্তন করে নেয়া যাবে।

এভাবে ম‍্যাকে ইউনিকোড লেআউট ইন্সটল করে বাংলা লিখতে হয়।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY