Keyword কী এবং এর গুরুত্ব

IMG_20151021_153331_172

সাধারন কথায় keyword হল ওই সকল শব্দ যা লিখে কেউ গুগল এ সার্চ দেয়। যেমন আপনার online earning বিষয়ে সাহায্য দরকার তখন আপনি গুগল এ গিয়ে online earning লিখে সার্চ দিলেন, এখানে এই online earning শব্দ দুইটিই হল কীওয়ার্ড।

তার মানে আপনি যদি আপনার সাইট কে গুগল এ আনতে চান তাহলে আগে আপনাকে আপনার সাইটের জন্য নির্দিষ্ট কীওয়ার্ড নির্বাচন করতে হবে। এটি খুব গুরুত্বপূর্ণ কাজ।

 

 

সাইটের জন্য keyword নির্বাচন করার জন্য কিছু টুল ও টিপস!

 

আপনি যদি কোন সাইট তৈরি করতে চান তবে আপনাকে অবশ্যই আগে ঠিক করতে হবে যে, আপনি কোন বিষয়ের উপর আপনার সাইট তৈরি করতে চান। প্রত্যেকটি সাইট এই উদ্যেশ্যেই তৈরি হয় যেন সেটি গুগল থেকে প্রতিদিন প্রচুর ভিজিটর আনতে পারে। আর এই জন্য আপনার সাইটের keyword নির্বাচন অতিব গুরুত্বপূর্ণ। এখন কথা হল আপনি আপনার সাইটের জন্য কোন keyword নির্বাচন করবেন?হ্যা , প্রথমে আপনাকে এমন একটি বিষয় খুজে বের করতে হবে যেটা নিয়ে প্রতিদিন গুগল এ প্রচুর সার্চ দেয়া হয় কিন্তু এই সম্পর্কিত সাইটের সংখ্যা অনেক কম। ফলে খুব সহজেই আপনি আপনার সাইটটিকে গুগল এর প্রথম পেজে নিয়ে আসতে পারবেন।

 

এই কাজটি করার জন্য আপনাকে একটি চমৎকার টুলবারের সাথে পরিচয় করিয়ে দিব। এটির নাম হল Google AdWords: Keyword Planner

এই টুলের সাহায্যে আপনি যে কোন একটি টপিক এর নাম লিখলেই গুগল আপনাকে দেখাবে ওই টপিকটি প্রতি মাসে কতবার গুগলে সার্চ দেয়া হয়, এই সংক্রান্ত সাইটের সংখ্যা কেমন, আপনাকে এদের সাথে টেক্কা দিতে কতটা পরিশ্রম করতে হবে ইত্যাদি। টুল বারটিতে ঢুকতে প্রথমে google এ keyword Planner লিখে সার্চ দেন, ফলে প্রথমে যে result টি দেখতে পাবেন সেটিতে ক্লিক করুন। তারপর আপনার গুগল id দিয়ে লগইন করুন, তারপর Find new keywords এর box এ একটি টপিক লিখুন, এবার enter দিন। এবার দেখুন যাদু। এবার আপনার মন মত keyword খুজে বের করুন।

 

যে কোন সাইট তৈরির প্রথমেই কি-ওয়ার্ড নির্বাচন করা অতি গুরুত্বপূর্ণ একটি ধাপ। আপনি যখন আপনার বায়ারের কাছ থেকে কাজ নিবেন তখন অবশ্যই আগে যাচাই করে নিন তার কি-ওয়ার্ড টা কি, তার পর ই কেবল কাজ শুরু করবেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY