HTML Elements গুলোর বর্ননা

আসসালামু আলাইকুম. কেমন আছেন সবাই? HTML টিউটরিয়ালে আপনাদের সবাইকে স্বাগতম। গত কয়েকটা টিউনে ওয়েব ডিজাইন ও বেসিক HTML নিয়ে আলোচনা করেছিলাম। আজ আপনাদের সাথে HTML Elements নিয়ে আলোচনা করব।

html-tags-structural-elements-500px

Elements হল HTML এর মূল কেন্দ্রবিন্দু।Elements সমূহ HTML পেজের প্রত্যেকটি টেক্সটের অংশকে বর্ননা করে থাকে। Elements অনেকগুলো ট্যাগের সম্বনয়ে তৈরী যা HTML এ অনেক স্তরে বিদ্যমান। Web Page এ বিদ্যমান যা আপনার চোখের সামনে ভেসে ওঠে তা হতে পারে কোন Paragraph Text, Banner, Navigation Link, ইত্যাদি সবকিছুই Elements.

একটি Element মূলত তিনটি অংশ নিয়ে গঠিত। শুরু করার আগে ট্যাগ (Opening Tag), Element  এ ধারনকৃত অংশ এবং শেষ করার ট্যাগ (Ending Tag).

যেমন বুঝিয়ে বলি

কোন এলিমেন্ট লেখার আগে

  • <P> এখানে P হচ্ছে Paragraph Text এর জন্য ট্যাগ আর <> হচ্ছে এই ট্যাগটি শুরু করা।
  • Element Content: এখানে Paragraph এর জন্য যেই শব্দ নির্বাচন করা হয় সেই শব্দগুলো লিখতে হয় ।
  • </P> আগেই বলেছি P হচ্ছে Paragraph Text এর জন্য ট্যাগ আর </> ট্যাগটি শেষ করা।

মোটকথা HTML এ কোন জায়গায় একটি প্যারাগ্রাফ লিখতে হলে

<p> এখানে আমার প্যারাগ্রাফ </p>

প্রত্যেকটা ওয়েবপেজেই প্রয়োজনীয় চারটি এলিমেন্টস থাকে যেমন HTML, Head, title, body Elements. এই চারটি এলিমেন্টস ই ওয়েব পেজের বিভিন্ন অংশকে আইডেন্টিফাই করে। এই চারটি অংশ নিয়ে বিস্তারিত বর্ননা সহ নতুন টিউন করা হবে। তাই সেই পর্যন্ত অপেক্ষা করুন । আর সাথে থাকুন টেক টিপস বিডি  এর।

কিছু কথা অনেক কষ্ট করে টিউন করি,আপনাদের শেয়ার এবং মন্তব্য না দেখলে নতুন টিউন করতে আগ্রহ হারিয়ে ফেলি তাই দয়া করে আপনাদের মতামত জানান এবং টিউন শেয়ার করে বন্ধুদেরকেও জানতে সুযোগ দিন।

 

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY