HTML সম্পর্কে বেসিক ধারনা

Html

তথ্য ও প্রযুক্তির এই যুগে দিন দিন সাড়া বিশ্বে ওয়েভসাইটের পরিমান বেড়েই চলছে। কেননা বর্তমানে অনলাইন মার্কেটিং সহজ হয়ে গেছে তাই অনেকেই নিজেদের প্রোডাক্ট অনলাইনে বিক্রি বা নিজেদের প্রোডাক্ট সমূহকে অনলাইনের মাধ্যমে মানুষের কাছে পরিচিত করার জন্য ওয়েভসাইট ব্যবহার করে থাকে।

Html

ওয়েভসাইট বৃদ্ধির সাথে সাথে প্রয়োজন পরছে ওয়েভসাইট ডিজাইন ও ওয়েভসাইট ডেভলপারদের। সাড়া বিশ্বে এখন ওয়েভ ডিজাইন ও ডেভলাপমেন্টের ব্যাপক চাহিদা রয়েছে।তাই ক্যারিয়্যার গড়তে ওয়েভডিজাইন খুব মন্দ নয়।

HTML

HTML হচ্ছে Hyper Text Markup Language. তবে এটি কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নয়। ওয়েভ ডেভলপমেন্ট এর প্রথম স্তর হচ্ছে HTML . এই ল্যাঙ্গুয়েজটি জানা থাকলে ওয়েব পেজ তৈরী করা যায়। এটি খুব সহজ এবং সহজেই কোডিং করা যায়।

HTML শিখতে কি কি প্রয়োজন হতে পারে বা HTML এর কোড কোথায় কিভাবে ব্যবহার করবেন?

কম্পিউটারের নোডপ্যাড গেজেট ব্যবহার করে HTML এর কোড লিখা যায়।তাছাড়াও কিছু এডভান্স লেভেলের Editor software আছে যেগুলোর সাহায্য খুব সহযেই কোডিং করা যায়। যেমন Note Pad ++, Dreamweaver, Notebens, Sublime Text ইত্যাদি। তবে আমার মতে যারা নতুন করে HTML শিখতে চান তারা উইন্ডোজের Note Pad গেজেটটি ব্যবহার করেন। Note Pad এ কোডিং করা সাময়িক কষ্টের হলেও নোটপ্যাড নতুনদের জন্য খুবই কার্যকর কেননা Note Pad এ সঠিক কোড লিখতে হয় এবং বার বার লিখার কারনে কোডগুলো মুখস্ত হয়ে যায়। যা পরবর্তীতে আপনাদের সাহায্য করবে।

HTML এর যে বিষয়গুলো ভাল ভাবে জানা দরকারঃ

1. HTML Elements (এইচটিএমএল ইলিমেন্টস)

2. HTML Tag (এইচটিএমএল ট্যাগ)

3.HTML Attribute (এইচটিএমএল এট্ট্রিবিউট)

4. Paragraph (এইচটিএমএল প্যারাগ্রাফ)

5. Heading.(এইচটিএমএল হেডিং)

6.List(এইচটিএমএল লিষ্ট)

7. Color code( এইচটিএমএল কালার কোড)

8. Font (ফন্ট)

9. Link (এইচটিএমএল লিঙ্ক)

10. Image insert( ইমেজ প্রবেশ)

11. Table(এইচটিএমএল টেবিল)

12. Form(এইচটিএমএল ফরম)

আরো অনেক কিছু আছে যা আমি তোলে ধরি নাই। মূলত বেসিক এইচটিএমএল শিখার জন্য এই ১২ টি ইলিমেন্ট ই যথেষ্ট। এইচটিএমএল এর প্রত্যেকট ইলিমেন্ট নিয়ে পোষ্ট লিখব।তাই একটু আপেক্ষা করুন । ধন্যাবাদ টেক টিপস বিডি এর সাথে থাকার জন্য।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY