HSC Routine 2016 PDF ডাউনোড করুন।

আসসালামু আলাইকুম।কেমন আছেন সবাই? নিশ্চয় পরম করুনাময়ের রহমতে সবাই সুস্থ আছেন। ব্যাস্ত থাকার কারনে প্রতিদিন আসতে পারি না। তাই ক্ষমা চাচ্ছি। আপনারা জানেন উচ্চ মাধ্যমিক পরীক্ষা খুব কাছা-কাছি চলে এসেছে। তাই HSC Routine 2016 নিয়ে আপনাদের সাথে আলোচনা করব।

গতকাল শিক্ষামন্ত্রনালয়ের ওয়েবসাইটে HSC Routine 2016 এর রুটিন প্রকাশ করা হয়েছে।HSC Routine 2016 এর অনুযায়ী বাংলাদেশের সকল শিক্ষাবোর্ডে এক সাথে ৩ এপ্রিল ২০১৬ তে পরীক্ষা শুরু হবে।

HSC Routine 2016

HSC Routine 2016 এ কিছু উল্লেখিত বিষয়ঃ

১। প্রথমে বহুনির্বাচনী এবং পরে রচনামূলক/সৃজনশীল (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২। সকাল বেলার পরীক্ষার ক্ষেত্রে প্রথমে বহুনির্বাচনী সকাল ১০ টায় শুরু হবে এবং পরে সৃজনশীল সকাল ১০.৫০ মিনিটে শুরু হবে। উভয় পরীক্ষার মধ্যে ১০ মিনিট সময়ের ব্যবধান থাকবে।কেবলমাত্র ট্রেডিশনাল পরীক্ষার ক্ষেত্রে রচনামূলক ১০ টায় শুরু হবে।

বিকাল বেলার পরীক্ষার ক্ষেত্রে প্রথমে বহুনির্বাচনী দুপুর ২টায় শুরু হবে এবং পরে সৃজনশীল সকাল ২.৫০ মিনিটে শুরু হবে। উভয় পরীক্ষার মধ্যে ১০ মিনিট সময়ের ব্যবধান থাকবে।কেবলমাত্র ট্রেডিশনাল পরীক্ষার ক্ষেত্রে রচনামূলক ২টায় শুরু হবে।

৩। প্রশ্নপত্রে উল্লেখিত সময় অনুযায়ি পরীক্ষা গ্রহন করা হবে। ( HSC Routine 2016 )

৪। পরীক্ষার্থীগন তাদের প্রবেশ পত্র নিজ নিজ প্রতিষ্ঠানের অধ্যক্ষের নিকট থেকে সংগ্রহ করিবে।

৫। ব্যবহারিক সম্মিলত বিষয়ে তাত্ত্বীক ও ব্যবহারীক আলাদা আলাদা বিষয়ে পাশ করতে হবে।

আর বাকি নিয়মগুলো সবাই জানে তাই আর উল্লেখ করলাম না। HSC Routine 2016 এ কিছু নতুন বিষয় এসেছে তাই এই গুলো শেয়ার করলাম যেন পরিক্ষার্থীদের কাজে আসে।

HSC Routine 2016 PDF ডাউনোড করতে ক্লিক করুন

পরীক্ষার্থী ভাই ও বোনেরা পড়াশুনা ভাল করে করুন যেন ভাল একটা রেজাল্ট করে পরিবারের ও সমাজের সবার কাছে গ্রহনযোগ্য হিসাবে প্রতিষ্ঠিত হতে পারেন। দোয়া রইল। ধন্যবাদ সবাইকে।

 

Print Friendly, PDF & Email

2 COMMENTS

  1. ভাই নিয়মিতই আপনার টিউনগুলো পড়ি। ভালও লাগে বটে। এই টিউনটি স্টুডেন্টদের জন্য লিখেছেন সেই জন্য ধন্যবাদ।

LEAVE A REPLY