Google কিবোর্ডের মাধ্যমে GIF বানানোর উপায়

বন্ধু-বান্ধবদের সাথে যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হচ্ছে চ্যাটিং। আর চ্যাটের সময় মনের ভাব সহজে বোঝাতে অনেকেই GIF ব্যবহার করেন। ফোনে কিছু Default GIF থাকলেও অনেকেই থার্ডপার্টি অ্যাপ বা টুলস ব্যবহার করে নিজের পছন্দ অনুযায়ী GIF তৈরি করেন।

তবে আপনি চাইলে মাত্র কয়েক ক্লিকের মাধ্যমে গুগল কিবোর্ডে অ্যাপের মাধ্যমে নিজেই GIF বানাতে পারবেন। GIF বানানোর উপায় তুলে ধরা হলো এই টিউটোরিয়ালে ।

প্রথম গুগল কিবোর্ড (জিবোর্ড) অ্যাপটি এই ঠিকানা থেকে ডাউনলোড করতে হবে। Gboard – the Google Keyboard নতুন সংস্করণে নিজের GIF তৈরি করা যাবে। তাই অ্যাপটি ফোনে ইন্সটল করা থাকলে তা আপডেট করে নিতে হবে।

তারপর ফোনের সেটিংস থেকে ‘languages & input’ অপশনে গিয়ে ‘gboard’ অ্যাপটি ডিফল্ট কিবোর্ড হিসেবে নির্বাচন করে দিতে হবে।

GIF বানানোর উপায়:

এরপর ম্যাসেঞ্জারের টেক্সট বক্স চলু করতে কিবোর্ডের নিচের দিকে থাকা ইমোজি আইকনে ক্লিক করতে হবে। সেখান থেকে ‘gif’ অপশনটিতে যেতে হবে। তাহলে উপরের দিকে GIF এর অনেকগুলো অপশন দেখাবে। সেখান থেকে ‘My GIFS’ অপশনটিতে ক্লিক করতে হবে।

তারপর ‘make a gif’ অপশনে ক্লিক কররে ক্যামেরা চালু হবে। সেখান থেকে ক্যামেরা আইকন চেপে ধরে রেখে ভিডিও করলে তা GIF এ পরিবর্তন হবে। GIF এ নানা ইফেক্টও যুক্ত করা যাবে।

GIF এ তৈরি  হয়ে গেলে তা সেন্ড বাটনে ক্লিক করে বন্ধুদের শেয়ার করা যাবে। এছাড়া, ব্যবহারকারীদের GIF টি ফোনে সংরক্ষিত থাকবে। পরবর্তী যে কোনো সময়ে তা ব্যবহার করা যাবে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY