Galaxy S9 ও S9 Plus এর ব্যাটারী সাশ্রয়ের কৌশল

স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ ডিভাইস Galaxy S9 ও S9 Plus কয়েক দিন আগেই উন্মোচিত হয়েছে। ফোন দুটিতে যথাক্রমে রয়েছে ৩ হাজার ও ৩ হাজার ৫০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। এতে মোটামোটি ভালো ব্যাকআপ পাওয়া গেলেও কিছু কৌশল মেনে চললে ব্যাকআপ মিলবে আরেও বেশি।

তেমনি তিন কৌশল তুলে ধরা হলো এই টিউটোরিয়ালে।

ডিজেবল অলওয়েজ অন ডিসপ্লে 

গ্যালাক্সি এস৯ ও এস৯ প্লাসে অলওয়েজ অন ডিসপ্লে (এওডি) ফিচারটি চালু থাকে। এর সাহায্যে ফোন লক থাকা অবস্থায় সময় ও অ্যাপের নোটিফেকশন দেখা যায়। তবে ফিচারটি সব সময় অন থাকলে তা ব্যাটারি উপর প্রভাব ফেলে। এতে কিছুটা বাড়তি ব্যাটারি খরচ হয়। যদি ফিচারটি বন্ধ করে রাখা যায় তাহলে কিছু ব্যাটারি সাশ্রয় হবে।

এটি বন্ধ করতে ফোনের সেটিং অপশনে গিয়ে যেতে হবে ‘Lock screen and security’ অপশনে। এরপর ‘always on display’ অপশনটি  অফ করে দিতে হবে।

স্ক্রিন রেজুলেশন কমিয়ে থাকা
ফ্ল্যাগশিপ ফোন দুটিতে রয়েছে ডব্লিউকিউএইচডি+ ডিসপ্লে, যার রেজুলেশন হলো ২৯৬০*১৪৪০ পিক্সেল। তবে চাইলে এই রেজুলেশন কমিয়ে ফুলএইচডি প্লাস, এইচডিপ্লাস করে রাখা যাবে। এক্ষেত্রে, ব্যাটারি সাশ্রয় করতে এইচডি+ (১৪৮০*৭২৯) করে রাখা ভালো, যা ব্যাটারি সাশ্রয় করবে

স্ক্রিন রেজুলেশন কমাতে ফোনের সেটিংস অপশন থেকে যেতে হবে ‘Display’ অপশনে। এরপর ‘Screen Resolution’ থেকে ‘HD+’ অপশনটি নির্বাচন করতে হবে।

স্ক্রিন টাইম আউট কমিয়ে রাখা

ফোনে কোন কাজ না করলে স্ক্রিন অন থাকলে তা অধিক ব্যাটারি খরচ করে। তাই ফোনের স্ক্রিন টাইম আউট কমিয়ে রাখা ভালো। গ্যালাক্সি এস৯ ও এস৯ প্লাসে স্ক্রিন টাইম আউট কমাতে ফোনের সেটিং থেকে ‘Display’ অপশনে যেতে হবে। এরপর ‘Screen timeout’ অপশনে গিয়ে ’15 seconds’ নির্বাচন করে দিতে হবে।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY