Facebook এ নতুন দুইটি বাটন চালু হচ্ছে

লাইক, কমেন্ট, শেয়ার- Facebook যে কোনো পোস্টে সাধারণত এই তিনটি বাটন সকলেই দেখতে পান। এ বার এর সঙ্গে আরও ২টি নতুন বাটন যোগ হতে চলেছে, Want এবং Collect. এভাবেই একটু ইন্ডাইরেক্টলি ই-কমার্সে পা রাখছে Facebook।

facebook

গতবছর অক্টোবর মাস থেকে পরীক্ষামূলকভাবে এই দু’টি বাটন যোগ করেছিল ফেসবুক। যদিও এই বাটন ফিচার করত বিশ্বের কয়েকটি দেশে। আসলে ১০০ কোটিরও বেশী ব্যবহারকারীর এই বিশাল কাষ্টমার ভাণ্ডার যে কোনো ব্যবসায়ী সংস্থার কাছেই লোভনীয় তা নিয়ে সন্দেহ নেই। আর এখানেই বাজিমাত করছে ফেসবুক। ভিক্টোরিয়াস সিক্রেট, ফ্যাব, কর্‌স, ওয়ে ফেয়ার-এর মতো বেশ কিছু সংস্থা ফেসবুকের সঙ্গে হাত মিলিয়েছে। তাদের নিজস্ব অ্যালবামও তৈরি হয়েছে। যা ব্যবহারকারীদের পেজে দেখা যাবে।

Collections  নামে একটি আলাদা ফিচারের মধ্যে এই অ্যালবাম থাকবে বলে জানিয়েছে ফেসবুক। সেখানে যদি সম্ভাব্য ক্রেতার কোনও জিনিস পছন্দ হয়, তবে এই দুই বাটন কাজে আসবে। এখানে Product সম্পর্কে যাবতীয় তথ্য দেওয়া থাকবে। এই দুই বাটনে ক্লিক করে যে কোনো ব্যবহারকারী নিজের উইশলিস্ট তৈরি করতে পারেন, অথবা সরাসরি কিনেও ফেলতে পারেন।

এতে ফেসবুকের কী লাভ হবে? প্রত্যেকটি সফল কেনাকাটিতে ফেসবুক লভ্যাংশ পাবে। যদি সংশ্লিষ্ট সংস্থাগুলি ব্যবসা বাড়াতে সক্ষম হয়, সে ক্ষেত্রে তারা আরও বেশি বিজ্ঞাপনও দেবে।

*Times Of India

Print Friendly, PDF & Email

1 COMMENT

LEAVE A REPLY