স্মার্টফোনে অযথা ডাটা খরচ বন্ধ করুন

মোটামোটি আমাদের দেশের অধিকাংশ মানুষই মোবাইল ডাটা প্যাক কিনে মোবাইলে ইন্টারনেট ব্যবহার করে।দেখা স্মার্টফোন গুলোতে ১ জিবি ডাটা কিনলে ১ সাপ্তাহের আগেই মেগাবাইট শেষ হয়ে যায়।নেট ব্যবহার করে যতটুকু খরচ হয় তারচেয়ে বেশী স্মার্টফোনে অযথা ডাটা খরচ হয়ে যায়।

android-carrieriq3

রাতের বেলায় ইন্টারনেট ব্রাউজ করে ডাটা কানেকশন অফ না করেই অনেকেই ঘুমিয়ে পড়ে।সকাল বেলা উঠে দেখে ২০০-২৫০ মেগাবাইট উদাও হয়ে যায়। এইভাবে প্রতিদিন অনেক মেগাবাইট অকারনেই নষ্ট হয়।অনেকেই এর সমাধান খুজচ্ছে হন্ন হয়ে।

আজ থেকে আপনার ফোনের অযথা ডাটা খরচ বন্ধ করুন খুব সহযেই। প্রথমেই আপনার ফোনের সেটিংস অপশনে যান। সেখান থেকে More Wireless যান সেখান থেকে Data usage সিলেক্ট করুন। হুম একটি কথা মোবাইল ভেদে এই অপশন ভিন্ন হতে পারে। যদি এমন হয় তাহলে আপনাকে আপশনটি খুজে বের করতে হবে। Data usage থেকে আপনাকে Background Data আফ করে দিতে হবে। এখন আপনার কাজ হল Restrict Background Data খুজে বের করা আর এটা সিলেক্ট করা এবার আপনার কাজ শেষ।

কথা দিচ্ছি এরপর থেকে আর অপ্রয়োজনে আপনার মোবাইলের ডাটা নষ্ট হবে না। বা ডাটা কানেকশন অন থাকলেও কোন ব্রাউজ বা ইন্টারনেটে কাজ না করলে আপনার ডাটা খরচ হবে না।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY