বাংলাদেশী ১০ হাজার তরুনদের ট্রেনিং দিবে ফেসবুক-এলাইসিটি

দেশে ১০ হাজার তরুণকে ডিজিটাল মার্কেটিংয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রশিক্ষণ কার্যক্রমটি পরিচালনা করবে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক এবং তথ্যপ্রযুক্তি বিভাগের লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্ন্যান্স (এলআইসিটি) প্রকল্প।

প্রশিক্ষণ কার্যক্রমটির মেয়াদ হবে ৬ মাসব্যাপী। প্রশিক্ষণ কার্যক্রমটির নাম দেওয়া হয়েছে ‘বুস্ট ইউর বিজনেস’।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ের তথ্যপ্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলর মিলনায়তনে প্রশিক্ষণ কার্যক্রমটির উদ্বোধন করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

Pllak-Techshohor

তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম মানুষের মধ্যে যোগাযোগ বৃদ্ধি করেছে। একই সঙ্গে এটি বিভিন্ন পণ্যের বিপণনে যোগ করেছে নতুন মাত্রা। ফলে মাধ্যমটি এখন ভার্চুয়াল বাজারে পরিণত হয়েছে। দেশেও ফেইসবুকের জনপ্রিয়তাকে কাজে লাগিযে ক্ষুদ্র, মাঝারি, বড় উদ্যোক্তা, বিভিন্ন প্রতিষ্ঠান একে ব্যবসায়িক কাজে লাগাচ্ছে। তাই এই খাতে তৈরি হচ্ছে কর্মসংস্থান।

পলক বলেন, আমরা ২০২১ সাল নাগাদ দেশে তথ্যপ্রযুক্তি খাত থেকে যে পাঁচ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্র নির্ধারণ করেছি সেখানে ২০ লাখ লোকের কর্মসংস্থান তৈরি হবে। সেই কর্মসংস্থানের একটা বড় অংশই ডিজিটাল মার্কেটিংয়ে কাজ করবে।

বক্তব্যে জুনাইদ আহমেদ পলক বলেন, দেশে সব খাতের ডিজিটালাইজেনশের ফলে ডিজিটাল মার্কেটিং এখন গুরুত্বপূর্ণ। ফেইসবুক আমাদের সঙ্গে অংশীদারিত্বে যে উদ্যোগ শুরু হচ্ছে সেটি সফল হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক স্বপন কুমার, এলআইসিটি প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম, এলআইসিটি প্রকল্পের টিম লিডার সামি আহমেদ, ফেইসবুকের দক্ষিণ এশিয়া পলিসি প্রোগ্রামের প্রধান রিতেশ মেহতা, এমসিসি’র প্রধান নির্বাহী আশ্রাফ আবিরসহ তথ্যপ্রযুক্তি বিভাগ, ফেইসবুকের কর্মকর্তারা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY