কম্পিউটারের প্রয়োজনীয় ৩টি শর্টকাট

keybord shortcut

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? পরম করুনাময়ের রহমতে আশা করি সকলেই ভাল আছেন! আজ আপনাদের সাথে আমি ৩টি বিষয় নিয়ে আলোচনা করব, অনেকেই হয়তবা এই শর্টকাট বিষয়গুলো জানেন আর যারা জানেন না তাদের পাশেই টেক টিপস বিডি

fast-computer

কম্পিউটারে কাজ করার ক্ষেত্রে অনেকেই দ্রুত এবং শর্টকাট উপায় খুজে থাকে। এজন্য কি-বোর্ড এবং মাউসের সমন্বয়ে শর্টকাট কী ব্যবহার করে থাকে। যেমন Ctrl+C বা Ctrl+V ইত্যাদি। এইগুলো মনে হয় অনেকেরই জানা। আবার অনেকের কাছে নতুন এই ৩টি বিষয় শেয়ার করব।

৩টি শর্টকাট পদ্ধতিঃ

বন্ধ হয়ে যাওয়া ট্যাব কিভাবে পুনরায় ফিরিয়ে আনা যায়ঃ

ইন্টারনেট ব্যবহার করার জন্য বিভিন্ন ব্রাউজারের মাধ্যমে বিভিন্ন ওয়েভসাইট ভিজিট করি। অনেক সময় দেখা যায় খুব গুরুত্বপূর্ন একটি ওয়েভসাইটে ভিজিট করার সময় ভূলবসত ট্যাবটি কেটে যায়। তখন পুনরায় এই এড্রেসে যাওয়ার জন্য হিস্ট্রিতে গিয়ে লিঙ্কটি খুজতে হয়,যা মোটামোটি সময় সাপেক্ষ্য। এই ধরনের সমস্যা সহজ হয়ে যাবে শুধুমাত্র কিবোর্ডের ‘Control’ এবং “Shift’ প্রেস করে “T” প্রেস করলেই, ঠিক আগে ব্রাউজ করা ওয়েভটির ট্যাব ওপেন হবে।

স্কীনশট নেওয়াঃ

কম্পিউটারে কাজ করার সময় বিভিন্ন প্রয়োজনে স্কীনশট নেওয়ার প্রয়োজন পরে। ম্যানুয়ালি বিভিন্ন ভাবে কম্পিউটারে স্কীনশট নেওয়া যায় যা একটু সময় সাপেক্ষ্য। অনেকেই আবার বিভিন্ন ধরনের সফটওয়্যার ব্যবহার করে দ্রুত স্কীনশর্ট নেওয়ার জন্য। কিন্তু আপনি যদি উইন্ডোজ ব্যবহার করে থাকেন তাহলে, কোন ধরনের সফটওয়্যার ছাড়াই খুব সহজেই এবং দ্রুত আপনি আপনার কম্পিউটার থেকে স্কীনশর্ট নিতে পারবেন। এজন্য আপনার স্টার্ট মেনুতে ক্লিক করে “Snipping Tool”- অথবা সার্চের বক্সে Snipping Tool লিখে সার্চ করে ক্লিক করতে হবে  । তাহলে সফটওয়্যারটি চালু হবে এবং যেখান থেকে প্রয়োজনীয় অংশটির  স্ক্রিনশট নেওয়া যাবে

মাউসের ব্যবহারঃ

সাধারণ ব্যবহারকারীরা মাউসের বাম বা ডান বাটন ব্যবহার করে থাকেন। এ ছাড়া মাউসের মাঝে ক্রল করার জন্য একটি চাকার মত বাটন থাকে। এ তিন ভাবেই মাউস ব্যবহার করা হয়।

ওয়েবসাইট ব্রাউজার করার সময় কোনো লিংকে ক্লিক করে নতুন ট্যাব ওপেন করতে হলে মাউসের রাইট বাটন ক্লিক করে ‘ওপেন নিউ ট্যাব’ অপশনটিতে ক্লিক করতে হয়।
তবে এ কাজটি মাউসের  মাঝের ক্রল করার বাটনটি ক্লিক করেও অনায়াসে করা যাবে। এটি ক্লিক করে যে কোনো ট্যাব বন্ধও করা যাবে।

 

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY