পুরনো কম্পিউটার এর গতি বাড়িয়ে নিন

পুরনো কম্পিউটার নিয়ে বিড়ম্বনায় পড়েন অনেকেই। ধীর গতি আর বারে বারে হ্যাং হয়ে মেজাজ খারাপ হয়ে যায় ব্যবহারকারীর। গুরুত্বপূর্ণ কোনো কাজের সময় কম্পিউটারটি হ্যাং করলে অনেকেই রাগ ঝাড়েন কি-বোর্ড দাবিয়ে।

তবে একটু মাথা খাটালেই এই বিড়ম্বনা থেকে মুক্তি পাওয়া সম্ভব। সম্প্রতি এমন একটি সফটওয়্যার বাজারে এসেছে যা ইনস্টল করলে আপনার পুরনো কম্পিউটার নতুনের মত কাজ করবে।

speed-up-computer

নিউইয়র্ক ভিত্তিক গণমাধ্যম দ্য ভার্জ জানিয়েছে, সম্প্রতি যুক্তরাষ্ট্রের একটি স্কুলের ডেট পার হয়ে যাওয়া কম্পিউটার, ম্যাক ডেস্কটপ ও ল্যাপটপে উচ্চ ক্ষমতা সম্পন্ন নেভারওয়ার সফটওয়্যার ইনস্টল করা হয়। সফটওয়্যারটি ইনস্টল করার পর কম্পিউটারগুলো দিয়ে বেশ দ্রুত গতিতে কাজ করা যাচ্ছে।

laptop

এই সফটওয়্যারটি ডাউনলোড করা যাবে একেবারে বিনামূল্যে। এজন্য দরকার হবে একটি ক্লাউডরেডি ইউএসবি ইনস্টলার।

প্রথমে নেভারওয়ারের ওয়েবসাইট থেকে সফটওয়্যারটির  জিপ ফাইল ডাউনলোড করে নিন। এবার ক্লাউডরেডি ইউএসবি ইনস্টলারটি দিয়ে বুট করে নিন। শুরু হয়ে যাবে ইনস্টল করার প্রক্রিয়া।

কয়েকটি ধাপে আপনাকে কিছু নির্দেশনা দেয়া হবে। সেসব ঠিকঠাকভাবে করতে পারলেই আপনার ধীর গতির কম্পিউটার কাজ করবে একেবারে নতুনের মতো।

আর দেরী নয়, আপনার কম্পিউটারটি যদি পুরনো হয়, তাহলে এখনই ডাউনলোড করে ইনস্টল করে নিন এই সফটওয়্যারটি। তবে সফটওয়্যারটি চালাতে ব্যবহার করতে হবে গুগলের ক্রোমবুক অপারেটিং সিস্টেম।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY