কি বোর্ডের কিছু শর্টকাট

IMG_20151020_120638_127

কীবোর্ড শর্টকাট

ব্যবহার করে ব্যাপকভাবে বাড়াতে পারেন আপনার কাজের উৎপাদনশীলতা বা গতিশীলতা এবং আপনার কাজের উপর ফোকাস্ড থাকতে সাহায্য করবে। উদাহরণস্বরূপ, কিবোর্ড দিয়ে Ctrl + A চেপে লেখা হাইলাইট এবং Ctrl + C চেপে কীবোর্ড থেকে কপি নিতে আপনার সময় অনেক কম লাগবে এবং আপনার কাজের ছন্দ ঠিক থাকবে। images[1]

অন্য দিকে আপনি যদি মাউস দিয়ে লিখা হাইলাইট করে তারপর রাইট বাটন ক্লিক করে কপি নেন তাহলে আপনার সময় লাগবে তার ৩ গুন। এমনকি তাতে আপনি কি করছিলেন তা হয়ত ভুলেও যেতে পারেন। তাই আমি আজ আপনাদের সামনে এই ছোট্ট কিন্তু অনেকের জন্য খুবই উপকারী এই পোস্টটি নিয়ে হাজির হলাম। আশা রাখি আপনাদের ভালো লাগবে।
কীবোর্ড শর্টকাট

Ctrl + C অথবা Ctrl + Insert

হাইলাইট করা টেক্সট কপি করতে ব্যবহার করা হয়

Ctrl + V অথবা Shift + Insert

কপি করা টেক্সট পেস্ট করতে ব্যবহার করা হয়

Ctrl + X

হাইলাইট করা টেক্সট কাট করতে ব্যবহার করা হয়

Ctrl + Z এবং Ctrl + Y

এই শর্টকাটটি ব্যবহার করা হয় কোনো পরিবর্তনকে পুনরায় ফিরিয়ে আনতে(UNDO)। ধরুন আপনি কিছু লিখলেন। তারপর সেটা থেকে কিছু অংশ মুছে দিলেন। তখনি আবার ভাবলেন যে এটি আপনার লাগবে। তখন সেই লিখা পুনরায় না লিখে আপনি যদি Ctrl + Z চাপেন তাহলে সেই মুছে দেয়া লিখা বা টেক্সটটি আবার ফিরে আসবে। আপনি কোনো ভুল করলে  Ctrl + Z চাপুন আগের অবস্থানে ফিরে যাবেন সহজেই।

এটি ব্যবহার করা হয় REDO করতে। যেমন, উপরের শর্টকাট ব্যবহার করেছেন মুছে দেয়া টেক্সট ফিরিয়ে আনতে। কারণ আপনি ভেবেছেন সেটা প্রয়োজনীয়। কিন্তু আবার ভাবলেন না থাক। দরকার নেই। তখন যদি আপনি Ctrl + Y চাপেন তাহলে সেই টেক্সট আবার চলে যাবে।

Ctrl + S

কোনো ডকুমেন্ট  Save করতে

Ctrl + F

যেকোনো প্রগ্রাম্মে আপনি Ctrl + F চেপে আপনার ওপেন করা ডকুমেন্ট থেকে প্রয়োজনীয় টেক্সট খুঁজে নিতে পারবেন।

Alt + Tab অথবা Alt + Esc

আপনি যদি ততোধিক প্রোগ্র্যাম নিয়ে কাজ করতে থাকেন তাহলে Alt + Tab অথবা Alt + Esc ব্যবহার করে খুব দ্রুত এক প্রোগ্র্যাম থেকে অন্য প্রোগ্র্যাম Access করতে পারবেন।

Ctrl + Tab

একটি প্রোগ্রামে ট্যাব মধ্যে পরিবর্তনকালে

Ctrl + Home এবং Ctrl + End

আপনার খোলা ডকুমেন্টের একদম শুরুতে যেতে Ctrl + Home এবং যদি চান একদম শেষে যাবেন তাহলে ব্যবহার করুন Ctrl + End

Ctrl + P

প্রিন্ট করার পেজ আসবে। ধরুন আপনি কিছু একটা নেটে ব্রাউস করছেন এবং আপনার সেটা এখন প্রিন্ট করতে হবে। তাহলে আপনি যদি এই শর্টকাট ব্যবহার করেন আপনি সরাসরি প্রিন্ট করার পেজে চলে যাবেন।

Space bar এবং Shift + Space bar

আপনি যদি শুধু Space bar চাপেন তাহলে আপনি সেই সময় এক পেজ নিচে নেমে যাবেন আবার যদি Shift + Space bar চাপেন তাহলে আপনি এক পেজ উপরে চলে যাবেন।

আশা করি পোস্টটি আপনাদের কাজে আসবে। যদি কোনো ভুল বা প্রশ্ন থেকে থাকে জানাতে পারেন কমেন্ট করে। ভালো থাকবেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY