কম্পিউটার মাদারবোর্ড কেনার সময় কিছু বিষয় ভাল করে লক্ষ্য করুন

কম্পিউটার মাদারবোর্ড

কম্পিউটার এর সবচেয়ে গুরুত্বপূর্ন অংশ হল কম্পিউটার  মাদারবোর্ড। কম্পিউটার এ ব্যবহৃত সকল হার্ডওয়্যার  মাদারবোর্বোডের  সাথে সংযুক্ত থাকে।

ইনটেল চিপসেট ব্যবহার করে মাদারবোর্ড তৈরী করে, এমন অনেক কোম্পানি আছে, কিন্তু  তাদের মধ্যে উল্লেখযোগ্য যেমন আসুস, গিগাবাইট, এম.এস.আই, ইত্যাদি, তবে ইন্টেল নিজেও মাদারবোর্ড তৈরী করে। এগুলি যেকোন একটি ব্যবহার করে আপনি একটি ভালো মানের কমপিউটার তৈরী করতে পারবেন।

কম্পিউটার মাদারবোর্ড

বর্তমানে বিভিন্ন কোম্পানির তৈরী ভালো মানের মাদারবোর্ড বাজারে পাওয়া গেলেও , যাদের সার্ভিস ভালো সে সব কোম্পানির বোর্ড-ই কেনা ভাল।

ভালো মানের কম্পিউটার মাদারবোর্ড কিনতে আপনি যে বিষয় গুলো খেয়াল রাখবেন।

  •  প্রথম যে বিষয় টি সবচেয়ে গুরুত্বপূর্ণ, তা হল আপনি কি প্রসেসর ব্যাবহার করেন, তার উপর নির্ভর করবে আপনি কোন মাদারবোর্ড কিনবেন।
  • এরপর যা লক্ষ্য রাখতে হবে তা হল, মাদারবোর্ডটিতে কি ধরনের মেমোরির ব্যবহারের সুবিধা আছে (DDR-2, DDR-3, ইত্যাদি ) এবং যে পরিমান মেমরি আপনি চাইছেন তা এই মাদারবোর্ডটিতে ব্যাবহার করা যাবে কিনা।
  •  প্রসেসর ও মাদারবোর্ডের বাস স্পিড কত এবং এগুলোর মধ্যে সামঞ্জস্য আছে কিনা তা দেখে নিবেন। স্পিড বেশি হলে কাজের ক্ষেত্রে স্বাচ্ছন্দ্য অনুভব করবেন।
  • মাদারবোর্ডে কতগুলো USB পোর্ট আছে তা দেখে নিন। যত বেশি পোর্ট থাকবে তত বেশি USB ডিভাইস ব্যবহারের সুযোগ পাবেন। এখনকার বেশীরভাগ মাদারবোর্ডে ইউ.এস.বি-৩ পোর্ট ব্যবহৃত হয়ে থাকে।
  •  মাদারবোর্ডে হার্ডডিস্ক লাগানোর জন্য কয়টি SATA পোর্ট আছে তা দেখে নিন। বেশি পোর্ট থাকলে সেটি অবশ্যই ভাল।
  • আপনি যদি ভিডিও এডিটিং বা ক্যাপচারিং জাতীয় কাজ করতে চান তাহলে মাদারবোর্ডে পি.সি.আই স্লট আছে কিনা খেয়াল রাখতে হবে। কম্পিউটার মাদারবোর্ড এ কি কি ধরনের স্লট এবং কয়টি করে আছে তাও দেখে নিন।
  •  আপনার যদি CPU -এর Over Clicking এর প্রয়োজন আছে বলে মনে করেন, তবে খেয়াল রাখবেন মাদারবোর্ডটিতে CPU Over Clicking এর সুবিধা আছে কিনা

মোটামোটি এইসব গুরুত্বপূর্ন বিষয় আগে দেখে নেবেন। আর হ্যা এই সব জিনিসপত্র কিনার ক্ষেত্রে পরিচিত দোকান থেকে কেনার চেষ্টা করবেন। আর হ্যা ওয়েরেন্টি কার্ড ভাল করে দেখে নিবেন।

LEAVE A REPLY