কম্পিউটার নেটওয়ার্ক এর সুবিধাসমূহ

কম্পিউটার নেটওয়ার্ক

বর্তমান সময়ে যেই বিষয়টি সমগ্র বিশ্বব্যাপী আলোচিত তা হল তথ্য প্রযুক্তি।আর তথ্য প্রযুক্তির সর্বোত্তোম ব্যবহার নিশ্চিত করতে হলে সবচেয়ে আগে প্রয়োজন পৃথীবির বিভিন্ন প্রান্তের কম্পিউটার সমূহকে নেটওয়ার্কের আওতায় নিয়ে কম্পিউটার নেটওয়ার্ক তৈরি করা ।

নেটওয়ার্কে অন্তর্ভূক্ত থাকলে প্রতিটি কম্পিউটার আলাদা আলাদা ডিস্ক স্টোরেজ (হার্ড ডিস্ক ড্রাইভ), অ্যাপলিকেশন সফটওয়্যার (যেমনঃ- Microsoft word), ইউটিলিটি প্রোগ্রাম (যেমনঃ- Anti Virus), বিভিন্ন হার্ডওয়্যার, প্রিন্টার,স্ক্যানার, ইত্যাদি না রেখে নেটওয়ার্কের একটি কেন্দ্রীয় স্থানে স্থাপন করে সকল কম্পিউটারের ব্যবহারের জন্য উন্মুক্ত করে রাখা যায়। এর ফলে ব্যয় সংকোচন হয় এবং এক সাথে বহু ব্যবহারকারীকে কম্পিউটারের সেবা প্রদান করা যায়।

computer network

গত টিউনে কম্পিউটার নেটওয়ার্ক কি ও এর প্রকার ভেদ নিয়ে আলোচনা করেছিলাম।আজ আপনাদের সাথে আলোচনা করব কম্পিউটার নেটওউয়ার্কের সুবিধা সমূহ নিয়ে।

কম্পিউটার নেটওয়ার্ক এর সুবিধাঃ

(ক) প্রোগ্রাম ও ফাইল শেয়ারিংঃ-

program and file sharing

ইদানিং নেটওয়ার্ক ভার্শনের অনেক জনপ্রিয় সফটওয়্যার প্যাকেজ তুলনামূলক কম দামে পাওয়া যাচ্ছে।এ সকল সফটওয়্যারের আওয়াধীন বিভিন্ন প্রোগ্রাম ও ডাটা ফাইলসমূহ যেকোন নেটওয়ার্ক ব্যবহারকারীর ব্যবহারের জন্য কেন্দ্রীয় ফাইল সার্ভারে সংরক্ষন করে রাখা যায়। তাছাড়া নেটওয়ার্কের আওতাধীন যেকোন ব্যবহারকারী তার নিজস্ব ডিরেক্টরিতে বা পাবলিক ডাইরেক্টরিতে ফাইলসমূহ ডাউনলোড করে সংরক্ষন করে রাখতে পারে।ফলে অন্য ব্যবহারকারী এই ফাইল পড়তে ও সম্পাদনা করতে পারে।

(খ) রিসোর্স শেয়ারিংঃ

Resource-Sharing

একটি নেটওয়ার্কে সংযুক্ত কোন কম্পিউটার ব্যবহারকারী একই নেটওয়ার্কে সংযুক্ত অন্য কম্পিউটারের সম্পদ (যেমনঃহার্ডওয়্যার,সফটওয়্যার,হার্ডডিস্ক ইত্যাদি ) সমূহ ব্যবহার করতে পারে। একটি কম্পিউটার অন্য একটি কম্পিউটারের হার্ডওয়্যার বা সফটওয়ার শেয়ার করে ব্যবহার করতে পারাকে রিসোর্স শেয়ারিং বলে। ব্যবহারকারীর অবস্থান নেটওয়ার্কের যেকোন স্থানেই হউক তাতে কোন সমস্যা হয় না।

(গ) ডাটাবেস শেয়ারিংঃ

database

একটি নেটওয়ার্কে সবচেয়ে জনপ্রিয় ও বেশী ব্যবহ্রত হয় ডাটাবেস প্রগ্রাম।এক্ষেত্রে রেকর্ড লকিং (Record Locking) পদ্ধতিতেবহু ব্যবহারকারী ডাটাবেস ব্যবহার করতে পারবে এবং যেকোন ফাইল এক্সেস করতে পারে। তবে এই পদ্ধতিতে একটি ফাইল একাধিক ব্যবহারকারী একসাথে সম্পাদনা করতে পারে না।

 

 

কম্পিউটার নেটওয়ার্কের আরও অনেক সুবিধা রয়েছে। যেমনঃ নির্ভরযোগ্যতা, ব্যায়সংকোচন, কর্মদক্ষতা বৃদ্ধি, কেন্দ্রীয় ব্যবস্থাপনা, নিরাপত্তা ও গোপনীয়তা, একাধিক অপারেটিং সিস্টম সংযোগ, ওয়ার্কগ্রুপ তৈরী করন এবং একটি শক্তিশালী যোগাযোগ মাধ্যম সৃষ্টিকরা।

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY