ওয়েব হোস্টিং কি ?

ওয়েব হোস্টিং

আসসালামু আলাইকুম। আমি সাকিব ইবনে ফাহাদ। টেক টিপস বিডি এ নতুন।তাই আশাকরি ভূল গুলো মাফ করবেন।আমি আজ টেক টিপস বিডি এর সাথে ওয়েব হোস্টিং কি তা শেয়ার করব।

অনেকেই হয়তবা শুনেছেন ওয়েব হোস্টিং বা হোস্টিং এর নাম। কিন্তু জানেন না ওয়েব হোস্টিং কি বা ওয়েব হোস্টিং সম্পর্কে কোন কিছু। আমি আজ আপনাদের সাথে হোস্টিং নিয়ে কথা বলব।

ওয়েব হোস্টিং

ওয়েব হোস্টিং কি ?

ওয়েবসাইট সম্পর্কে নিশ্চয়ই কারও অজানা নয়।ওয়েব সাইটের জন্যই ওয়ব হোস্টিং ব্যবহার করা হয়। ওয়বসাইটের জন্য দুইটি জিনিস প্রয়োজন একটি ডোমেইন এবং অন্যটি হোস্টিং। ডোমেইন হচ্ছে ওয়েবসাইটের ঠিকান যেমন ধরুনঃ- www.tech-tipsbd.com বা http://tech-tipsbd.com এইগুলো হচ্ছে টেক টিপস বিডিএর ঠিকানা বা ওয়েব এড্ড্রেস। এর মাধ্যমে টেক টিপস বিডি ভিজিট করা যায়।

আর হোস্টিং হচ্ছে একটি ওয়েবসাইটের মেমরী বা স্টোরেজ যেখানে ওয়েবসাইটের সকল কনটেন্ট বা তথ্য জমা থাকে এবং যা ২৪ ঘন্টা অনলাইনে থাকে।

যেমন ধরুন আপনার কম্পিউটারের My Computer টি। এটি মূলত হার্ডডিস্ক। My Computer এর কয়েকটি ড্রাইভ থাকে। আর ড্রাইভ গুলোর মধ্যে অনেক গুলো ফোল্ডার থাকে।

এখন কিছু সময়ের জন্য ধরে নিন আপনার কম্পিউটারের My Computer টি একটি হোস্টিং আর প্রত্যেকটা ড্রাইভ এক একটা ওয়েবসাইট। আর ড্রাইভের ভিতরের ফোল্ডারগুলো ওয়েবসাইটের কনটেন্ট বা তথ্য। শুধু পার্থক্য ওয়েব হোস্টিং একটি আইপি দিয়ে অনলাইন বা লাইভে দেওয়া আর আপনার কম্পিউটারের My Computer টি অনলাইনে নেই।

এখন বইয়ের ভাষায় একটু কঠিন করেই বলি, একটি সেন্ট্রাল কম্পিউটারের সাথে এক বা একাধিক কম্পিউটারের সংযোগ স্থাপন করলে, যদি সেন্ট্রাল কম্পিউটারে অবস্থিত বিভিন্ন ফাইল অন্য কম্পিউটার সমূহ রিসোর্স হিসাবে ব্যবহার করে আবার তথ্য বা ফাইল সেন্ট্রাল কম্পিউটারে জমা রাখতে পারে তাহলে সেন্ট্রাল কম্পিউটারকে একটি হোস্টিং  বলা যেতে পারে।

আর এই ব্যবস্থা যদি ইন্টারনেট বা ওয়েব এর মাধ্যমে হয় তাহলে সেন্ট্রাল কম্পিউটারকে ওয়েব হোস্টিং বলা যেতে পারে।

আমি শুধুমাত্র বুঝাতে চেয়েছি ওয়েব হস্টিং সম্পর্কে। এখন হোস্টিং  বিভিন্ন প্রকার অপারেটিং সিস্টেমে বিভিন্ন ভাবে পরিচালিত হতে  পারে এইটি নির্ভর করে যিনি হোস্টিং বিক্রি করবেন উনার উপর।

আশা করি যারা নতুন তারা বুঝতে পেরেছেন। না বুঝলে মন্তব্য করবেন। ধন্যবাদ সবাইকে।

 

 

Print Friendly, PDF & Email

2 COMMENTS

LEAVE A REPLY