ওয়ার্ডপ্রেস কি ? ওয়ার্ডপ্রেস এর বিবর্তন

আসসালামু আলাইকুম । কেমন আছেন সবাই? আশা করি পরম করুনাময়ের অশেষ করুনায় ভাল আছেন।আপনারা সব সময় ভাল থাকেন এইটাই আমাদের প্রত্যাশা।আজ আপনাদের (নতুনদের)সাথে জনপ্রিয় ব্লগিং সফটওয়্যার ওয়ার্ডপ্রেস নিয়ে আলোচনা করব।

যারা ব্লগে নতুন তাদের মনে প্রশ্ন উঠে ওয়ার্ডপ্রেস কি? ওয়ার্ডপ্রেস দিয়ে কি করে বা ওয়ার্ডপ্রেসকে কিভাবে ব্যবহার করে। তাদের জন্য আজকের এই টিউনটি লিখলাম।

ওয়ার্ডপ্রেস

ওয়ার্ডপ্রেস কি?

ওয়ার্ডপ্রেস হল বর্তমানে জনপ্রিয় এবং বহুল ব্যবহ্রত কন্টেন্ট মেনেজমেন্ট সিষ্টেম ব্লগিং সফটওয়্যার. সংক্ষেপে (CMS software)। এটি মূলত পিএচপি (PHP) মাই এসকিউএল (My Sql) এর সমন্বয়ে নিয়ন্ত্রিত একটি ব্লগিং প্যাকেজ সফটওয়্যার।

WordPress দিয়ে কি করে?

আগেই বলেছি WordPress একটি ব্লগিং প্যাকেজ সফটওয়্যার।সাধারনত ইন্টারনেটে ব্লগিং ওয়েবসাইট, সহজ কথায় ব্লগ তৈরী করার জন্য ওয়ার্ডপ্রেসের জন্ম।কিন্তু বর্তমানে ওয়ার্ডপ্রেসের জনপ্রিয়তার কারনে অনেক থিম ডেভলপার নতুন কিছু থিম ডেবলপড করার  কারনে ওয়ার্ডপ্রেসের মাধ্যমে বিভিন্ন ধরনের ওয়েবসাইট তৈরী করা যায়। এটি ওয়েব সার্ভারে আপলোড করে ইন্সটল করে ওয়েবসাইট তৈরী করা হয়।

ওয়ার্ডপ্রেস কিভাবে ব্যবহার করে ও ব্যবহারের কারন এবং সুবিদা অসুবিধা তা ওয়ার্ডপ্রেস নিয়ে লিখা পরবর্তী টিউনে আলোচনা করা হবে। আজ সংক্ষিপ্তভাবে ওয়ার্ডপ্রেসের ইতিহাস আলোচনা করব।

ওয়ার্ডপ্রেসের ইতিহাসঃ

২০০৩ সালের ২৭শে মে  ম্যাট মুলেনওয়েগ (Matt Mullenweg) কর্তৃক সর্বপ্রথম প্রকাশিত হয়।এই টিউনটি লিখার আগেও শুধুমাত্র WordPress 4.4(সর্বশেষ ভার্ষন)  ১কোটি ৮৫ লাখেরও বেশী বার ডাউনলোড হয়েছে।

Matt Mullenweg

মূলত B2 এবং CAFELOG দুইটি কোম্পানিই হল বর্তমান ওয়ার্ডপ্রেসের অগ্রদূ্ত। ওয়ার্ডপ্রেস তৈরীর পরপর ২০০৩ সালের মে মাস পর্যন্ত এই কোম্পানি দুইটি কমপক্ষে ২০০০ ব্লগ হোস্ট করাতে চেয়েছিল।

WordPress (CMS) সফটওয়্যারটি PHP ফ্রেমওয়ার্ক এবং My Sql ডাটাবেজের একটি সমন্বিত রুপ, এটি মাইকেল ভিলড্রিঘি (Michel Vildrege) কর্তৃক সংস্করনকৃত আধুনিকায়ন করা। মাইকেল ভিলড্রিঘি (Michel Vildrege) বর্তমানে ওয়ার্ডপ্রসের একজন ডেভলপার এবং অফিসিয়াল দূত।তিনি B2 Evolution প্রজেক্টের একজন এক্টিভ মেম্বার।

ওয়ার্ডপ্রেস ২০০৩ সালে ম্যাট মুলেনওয়েগ (Matt Mullenweg) ও মাইক লিটিল (Mick Litile)  কর্তৃক B2 Evolution এর ছোট একটি প্রজেক্ট ছিল। ওয়ার্ডপ্রেস নামটা ম্যাট মুলেনওয়েগ (Matt Mullenweg) এর এক বন্ধু ঠিক করেছিল।

2004 সালের শেষের দিকে অন্য এক ব্লগিং সফটওয়্যার Movable Type তাদের ব্যবহার বিধিতে অনেকটাই পরিবর্তন আনে। এত করে ব্যবহারকারীদের কাছে Movable Type এর গ্রহনযোগ্যতা কিছুটা নষ্ট হয়ে যায় তাই Movable Type ব্যবহারকারীরা ওয়ার্ডপ্রেস ব্যবহার শুরু করে। ওয়ার্ডপ্রেসের সহজ ব্যবহারবিধী আর ওপেন সোর্স কন্টেন্ট এর জন্য Movable Type ব্যবহারকারীদের কাছে জনপ্রিয় হয়ে ওঠে তাই ওয়ার্ডপ্রেসের ব্যবহারকারী বাড়তে থাকে।

অক্টোবর ২০০৯ এ ওপেন সোর্স কন্টেন্ট মেনেজমেন্ট সিস্টেম শেয়ার মার্কেট রিপোর্ট অনুযায়ী দেখা যায়, এই বছর তাদের তাদের টার্গেটের তুলনায় ওয়ার্ডপ্রেস অধিক জনপ্রিয়তা পেয়েছে এবং সফলতা অর্জন করতে সক্ষম হচ্ছে। আর এই রকম ভাবে ওয়ার্ডপ্রেস সাড়া বিশ্বে জনপ্রিয়তার একটি বিশাল অংশ দখল করে আছে।

আজ এই পর্যন্তই । ধন্যবাদ সবাইকে টেক টিপস বিডি এর সাথে থাকার জন্য।

Print Friendly, PDF & Email

2 COMMENTS

  1. ভাইয়া আপনার সকল পোষ্টগুলো খুব ভাল লাগে কারন আপনি নতুনদের জন্য লিখেন এবং সহজ ভাষায় লিখেন ।
    আশাকরি সব সময় নতুন নতুন টিউন আমাদের উপহার দিবেন ধন্যবাদ।

LEAVE A REPLY