ওয়ার্ডপ্রেস এ সাইট তৈরী করার সময় কিছু বিষয় খেয়াল রাখবেন

ওয়ার্ডপ্রেস

ওয়ার্ডপ্রেস সাড়া পৃথীবিতে একটি জনপ্রিয় Content Management Software (CMS)   প্লাটফর্ম।তাছাড়া ওয়ার্ডপ্রেস এ ওয়েবসাইট তৈরী করাও খুব সহজ। তাই অনেকেই নিজের সাইটের জন্য WordPress  ব্যবহার করে থাকে।

ওয়ার্ডপ্রেস

ওয়ার্ডপ্রেস সম্পর্কে যথেষ্ট ধারনা না থাকার কারনে অনেক কেই প্রায় বিভিন্ন ঝামেলায় পরতে হয়ে। যেমন আমার কথাই বলি প্রথম দিকে প্রতিনিয়তই কিছু না কিছু সমস্যায় পরতে হত শুধুমাত্র ওয়ার্ডপ্রেস সম্পর্কে কিছু সাধারন জ্ঞানের অভাবে। আমি কিছু বিষয় আপনাদের সাথে শেয়ার করব আসা করি যারা ওয়ার্ডপ্রেসে নতুন তাদের কাজে আসবে।

ওয়ার্ডপ্রেস এ করা নতুন সাইটে জন্য কিছু বিষয় লক্ষ্য করুনঃ-

  • সাইটে ওয়ার্প্রেস ইন্সটল করার জন্য WordPress.org থেকে নতুন ভার্সন ডাউনলোড না করে সরাসরি হোস্টিং প্যানেল অথবা Cpanel এর Auto installer ব্যবহার করুন।
  • যদি ম্যানুয়ালি ওয়ার্ডপ্রেস ইন্সটল করেন তাহলে WordPress.org ছাড়া অন্য কোন সাইট থেকে ভূল করেও ওয়ার্ডপ্রেসের কোন ভার্সন সাইটের জন্য ডাউনলোড করবেন না। এতে সাইট হ্যাক হওয়ার সম্ভবনা থাকে।
  • ওয়ার্ডপ্রেস ইন্সটল করার সময় admin ছাড়া অন্য কোন User Name  ব্যবহার করুন,পাসওয়ার্ডের ক্ষেত্রে খুব শক্ত পাসওয়ার্ড Spacial Key ব্যবহার করতে পারেন। আর ইমেইল হিসাবে আপনার পারশনাল এবং গোপন একটি ইমেইল ব্যবহার করলে ভাল হয়।
  • ওয়ার্ডপ্রেস ইন্সটল করার পর সাইটে ডিফল্ট ভাবে ওয়ার্ডপ্রেসের থিম দেওয়া থাকে যেমন এখন ২০১৬ সাল, দেখবেন ওয়ার্ডপ্রেসে  ২০১৬ থিম দেওয়া।
  • ওয়ার্ডপ্রেসে থিম নির্বচন করাটা খুব গুরুত্বপূর্ন ও জটিল কাজ তাই থিম নির্বাচন করার ক্ষেত্রে একটু সময় নিয়ে নির্বাচন করুন।
  • আপনার সাইট টি কি ধরনের, সেই অনুযায়ী থিম সিলেক্ট করুন। থিম সিলেক্ট করার সময় আরেকটি বিষয় মাথায় রাখবেন যেন থিমটি রেস্পন্সিভ হয়। কেননা রেস্পন্সিভ থিম সব ডিভাইসে সাপোর্ট করে এবং ভেঙ্গে যায় না।
  • থিম সরাসরি ওয়ার্ডপ্রেস থেকেই ইন্সটল করুন,নতুনদের অন্যকোন সাইট থেকে ডাউনলোড করে আবার নিজের সাইটে ইন্সটল করা ঝামেলা হতে পারে।
  • কিছু ট্রাষ্টেট থিম প্রোভাইডার যেমন থিম ফরেষ্ট, থিম এক্সপার্ট ইত্যাদি কোম্পানি ব্যাতীত অন্য কোন সাইট বা কোম্পানীর থীম ব্যবহার করবেন না।
  • থিম ইন্সটল করার পূর্বে থিমের রিভিউ এবং রেটিংস দেখে নিন। এর সাথে সকল কমেন্ট গুলো পড়ার চেষ্টা করুন তাহলে থিমে কোন সমস্যা থাকলে আগেই বুঝে যাবেন।

ওয়ার্ডপ্রেস সম্পর্কে আরো অনেক কিছু আছে যা শেয়ার করা দরকার কিন্তু আজকে সময়ের অভাবে পারছি না। সামনে ওয়ার্ডপ্রেস নিয়ে আরো কয়েকটা টিউন লিখব । সেই পর্যন্ত আমাদের সাথে থাকুন আর সব সময় ভাল থাকুন।

ধন্যবাদ

 

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY